রোবট বানিয়ে স্বর্ণপদক নিয়ে এলো বাংলাদেশি তরুণীরা


Share on

রোবট বানিয়ে স্বর্ণপদক নিয়ে এলো বাংলাদেশি তরুণীরা

ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড সায়েন্স, এনভায়রনমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং প্রতিযোগিতা-২০২৪’ (ডব্লিউএসইইসি) এ প্রযুক্তি বিভাগে ‘প্রহরী’ নামে বিশেষ ধরনের রোবট তৈরি করে স্বর্ণপদক জিতেছে বাংলাদেশি নারীদের রোবটিক্স দল কোড ব্ল্যাক। ডব্লিউএসইইসি’তে বিশেষত গণিত, শক্তি এবং প্রকৌশল, পদার্থবিদ্যা, প্রাকৃতিক বিজ্ঞান, সামাজিক বিজ্ঞান, পরিবেশবিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে প্রতিযোগিতা হয়। এতে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নিয়ে থাকেন।

গত ১৯ মে ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত ‘ডব্লিউএসইইসি-২০২৪’ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণ করে নারীদের একটি রোবটিক্স দল কোড ব্ল্যাক। কোড ব্ল্যাক’র সদস্য পাঁচজন এবং দলনেতা হলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী জান্নাতুল ফেরদৌস ফাবিন। দলের ম্যানেজার নুসরাত জাহান সিনহা। প্রজেক্ট ম্যানেজার তাহিয়া রহমান। সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) ও নুসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজে পড়াশোনা করছেন। মেন্টর হিসেবে রয়েছেন টিম অ্যাটলাস’র সানি জুবায়ের।

‘ডব্লিউএসইইসি-২০২৪’ প্রতিযোগিতায় সরাসরি অংশগ্রহণ করেন জান্নাতুল ফেরদৌস ফাবিন, সানিয়া ইসলাম সারা ও নুসরাত জাহান নওরিন। তাহিয়া রহমান ও নুসরাত জাহান সিনহা ভার্চুয়্যালি অংশগ্রহণ করেন। দেশের রোবটিক্স দল টিম অ্যাটলাস’র সানি জুবায়েরের হাত ধরে ২০২১ সালে প্রতিষ্ঠিত হয় কোড ব্ল্যাক।

2024-05-23



Views: 53 times